নাজমুন নাহারের ১৫০ দেশ ভ্রমণের রেকর্ড

১৫০টি দেশ ভ্রমণ করে রেকর্ড গড়লেন বাংলাদেশের নাজমুন নাহার। বাংলাদেশের বিজয়ের ৫০ বছর পূর্ণ হওয়ার আগেই ১৫০তম দেশ ভ্রমণের ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করা তার লক্ষ‌্য ছিলো। শুধু তাই নয়, বিশ্বের প্রথম মুসলিম নারী হিসেবে ১৫০তম দেশ ভ্রমণের মাইলফলক সৃষ্টি করছেন বাংলাদেশের এই নারী।বুধবার (৬ অক্টোবর) বিশ্বের ১৫০তম দেশ সাওতমে অ্যান্ড প্রিন্সিপ ভ্রমণের মাধ্যমে এ ঐতিহাসিক মাইলফলক সৃষ্টি করেছেন তিনি।

বিগত ২১ বছর অভিযাত্রা করে বাংলাদেশের লাল-সবুজের পতাকা হাতে ১৫০টি দেশ ভ্রমণ করার রেকর্ড অর্জন করেন। তার যাত্রা অব্যাহত থাকবে ২০০টি দেশে বাংলাদেশের পতাকাকে পৌঁছে দেওয়া পর্যন্ত।

নাজমুন নাহার বলেন, ‘২১ বছর ধরে আমি স্বাধীন বাংলাদেশের লাল-সবুজ পতাকা পৃথিবীর এক দেশ থেকে আরেক দেশে নিয়ে যাচ্ছি। দেশের ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতিকেও বিশ্বের দরবারে তুলে ধরার চেষ্টা করেছি। তা অব্যাহত থাকবে।’

তিনি আরও বলেন, ‘পৃথিবীর পথে পথে আমার এই অভিযাত্রার সঙ্গী যেন ১৭ কোটি মানুষের ভালবাসা। পৃথিবীর পথে পথে আমার প্রতিটি অর্জনে একটি সোনার বাংলাদেশ যেন মিশে থাকে। আমি খুব আনন্দিত, আমার চোখে পানি, অনেক কষ্টের পর এই অর্জন। এটা শুধু আমার নয়, এই অর্জন সকল বাংলাদেশি মানুষের।’

উল্লেখ‌্য, নাজমুন নাহার ২০১৬ ও ২০১৭ সালে টানা ঘুরেছেন ৩৫ দেশ। ২০১৮ সালে ভ্রমণ করেছেন ৩২ দেশ। আর ২০১৮ নভেম্বর থেকে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত ঘুরেছেন পশ্চিম আফ্রিকার ১৫ দেশ। ২০১৯ এর এপ্রিল থেকে ২০২০ এর ফেব্রুয়ারি পর্যন্ত ঘুরেছেন ১৫ দেশ।

তিনি গত ১০ আগস্ট সুইডেন থেকে পৌঁছান আফ্রিকার দেশ বুরুন্ডিতে। বুরুন্ডি ছিল তার ১৪৫তম দেশ ভ্রমণ। সেখান থেকে সড়কপথে ভ্রমণ করেন প্রতিবেশী দেশ কঙ্গো। এরপর একে একে ভ্রমণ করেন দক্ষিণ সুদান, নামিবিয়া ও অ্যাঙ্গোলা।এরপর বুধবার (৬ অক্টোবর) তিনি অ্যাঙ্গোলার বিমানবন্দর থেকে উড়াল দিয়ে বিকেল সাড়ে পাঁচটায় পৌঁছান সাও টোমে ও প্রিন্সিপে। সেখানেই সৃষ্টি করেন ১৫০টি দেশ ভ্রমণের মাইলফলক।