OurSolve
Image default
tutorial

ফেসবুক আইডি সুরক্ষিত রাখার উপায়

আসসালামুয়ালাইকুম সম্মানিত পরিদর্শক কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি দর্শক আমি আজকে আপনাদেরকে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাব সেটি হচ্ছে ফেসবুকে সিকিউরিটি এন্ড লগইন অপশন গুলো রয়েছে এটি কি কাজ করেন বিস্তারিত বিষয় গুলো নিয়ে মূলত আপনাদের জন্য এই আর্টিকেলটি জানার জন্য একদম শেষ পর্যন্ত দেখবেন।

ফেসবুক সিকিউরিটি | Facebook security

প্রিয় দর্শক অবশ্যই আপনারা যে ফেসবুক একাউন্টে ব্যবহার করেন তার একটি সিকিউরিটি অবশ্যই আছে যেটি আপনারা এখনও পর্যন্ত কেউ জানেন না যদি আপনারা না জেনে থাকেন তাহলে আপনাকে এই আর্টিকেলে এমন গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানানো হবে যেগুলো আপনি এর আগেও হয়তো কখনো জানেন নাই তবে আমি আজকে আপনাদেরকে এই আর্টিকেলের মাধ্যমে সম্পন্ন ফেসবুকের সিকিউরিটি বিষয়গুলো নিয়ে আলোচনা করতে যাচ্ছে অবশ্য এর আগে আপনাদেরকে আরও কিছু তথ্য জানানো প্রয়োজন বলে আমি মনে করি।

ফেসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় | Safe Facebook account

সময়কে প্রিয় দর্শক আপনারা যে ফেসবুক আইডি চালান সেটি কতটুকু সুরক্ষিত আছে সেটি আপনি হয়তো এখনো জানেন না আপনি আমি যে বিষয়গুলো এই আর্টিকেলের শেয়ার করবো এগুলো যদি আপনারা জানেন আপনি 100% আমি বলতে পারি আপনার ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে পারবেন তবে এমন কিছু টিপস রয়েছে যেগুলো আপনি হয়তো এখনো পর্যন্ত জানেন না অবশ্যই আজকের এই আন্টিকে নিয়ে আপনারা সম্পূর্ণভাবে ক্লিয়ার হতে পারবেন।

ফেসবুক সিকিউরিটি টিপস |Facebook security tips

সম্মানিত প্রিয় দর্শক আপনাদের এতক্ষণ ধরে আমি যে কথাগুলো বলছি এগুলো মূলত আপনাদের বোঝার সুবিধার্থে আমি কথাগুলো বলেছি এখন আমি বিস্তারিত কাজের দিকে চলে যাচ্ছি ফেসবুক সিকিউরিটি এন্ড লগইন যে অপশন গুলো রয়েছে কোনটির কি কাজ এবং কি কাজের জন্য ব্যবহৃত হয়ে থাকে এবং কোন জিনিসটি খুবই গুরুত্বপূর্ণ সবগুলো আপনাদেরকে আমি লিস্ট কর দিচ্ছি এবং একটি একটি করে আপনাদেরকে ক্লিয়ার করার জন্য চেষ্টা করব।

  1. Recommended
  2. whare you’re logged in
  3. login
  4. tow fector authentication
  5. app password
  6. Authorized login
  7. setting up extra security
  8. advanced
  9. get help

প্রিয় দর্শক আমি আপনাদেরকে যে নয়টি সেটিং অপশন লিস্ট করে দিয়েছি এগুলো আপনারা এখন জানতে পারবেন কোন অপশনটির কি কাজ এবং কোথায় কি কি করবেন আপনার ফেসবুক সিকিউরিটি স্ট্রং করার জন্য অবশ্যই সেটিং সম্পর্কে আপনার জানা দরকার বলে আমি মনে করি তাই অবশ্যই আপনারা এই সেটিং গুলো সম্পর্কে বিস্তারিত জানুন।

সিকিউরিটি এন্ড লগইন এ যাওয়ার পর আপনারা দেখতে পারবেন রিকুমেন্ট নামের একটি অপশন এরপর দেখতেছেন গেট এলার্ট এবাউট নামের একটি অপশন এ অপশনটিতে যখন আপনারা ক্লিক করবেন তখন আপনাদের বেশ কিছু অপশন দেখাবে এইগুলো তো আপনাদের ডিভাইসে ফেসবুক একাউন্টে লগইন করার সময় ইমেইলে কিংবা মেসেজ বা নোটিফিকেশনের মাধ্যমে আপনাদেরকে জানানোর জন্য এই অপশন গুলো আসবে বিশেষ করে নিচের স্ক্রীনশট দেখতেছেন।

login alert এই পেজটির মধ্যে আপনারা তিনটি অপশন দেখতেছেন এগুলো আমি লিস্ট করে দেখছি আপনাদের বোঝার সুবিধার্থে।

  • notification
  • Messenger
  • Email

প্রিয় দর্শক উপরে স্ক্রিনশটে আপনারা এরকম তিনটি অপশন দেখতে পাচ্ছেন এ তিনটি অপশনের মধ্যে যেগুলো অফ করা রয়েছে সেগুলো যদি আপনারা অন করে রাখে সে ক্ষেত্রে আপনাদের ডিভিসি যখন কোথাও লগইন হবে আপনারা সেটি নোটিফিকেশন কিংবা মেসেজের মাধ্যমে জানতে পারবেন এজন্য এই অপশনটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।

হোয়ার ইউ আর লগইন প্রিয় দর্শক এ অপশনটিতে আপনারা দেখতে পারবেন আপনাদের ফেসবুক একাউন্টে যেই ডিভাইস গুলো লগইন করা হয়েছে এবং যে ডিভাইসটির লগইন করা আছে সেটি আপনারা এই অপশনের মাধ্যমে দেখতে পারবেন অবশ্যই আপনার ডিভাইস ছাড়া যদি অন্য কোন ডিভাইস আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন হয়ে থাকে সেক্ষেত্রে আপনার এই অপশনটির মাধ্যমে লগআউট করে দিতে পারবেন এই অপশনটি অনেক গুরুত্বপূর্ণ ফেসবুক সিকিউরিটির জন্য।

Login উপরে যে আপনি স্ক্রিনশটটি দেখতেছেন এখানে লেখা আছে চেঞ্জ পাসওয়ার্ড এই অপশনটির মাধ্যমে আপনারা আপনার যে ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি রয়েছে সেটি চেঞ্জ করতে পারবেন অবশ্যই আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য এই অপশনটি অনেক গুরুত্বপূর্ণ।

সম্মানিত প্রিয় দর্শক আপনাদের এখানে যে স্ক্রিনশটটি দেখতেছেন উপরে এই অপশনটির মাধ্যমে আপনারা আপনাদের ফেসবুক অ্যাকাউন্টের জন্য এক্সট্রা সিকিউরিটি নিরাপত্তা বাড়াতে পারবে।

সেটিং অফ এক্সট্রা সিকিউরিটি অপশনটিতে আপনারা যে কাজগুলো করতে পারেন বিশেষ করে আপনাদের যে ফেসবুক একাউন্টটি রয়েছে এবাউট এবাউট নামের যে অপশন দেখতেছেন এই অপশনটির মাধ্যমে আপনাদের দৃষ্টি যদি বা আপনাদের ফেসবুক একাউন্টে যদি আপনাদের দিবে ছাড়া যদি অন্য কোন ডিভাইসে লগইন হয়ে থাকে।

সে ক্ষেত্রে আপনারা নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন তার জন্য আপনারা এই অপশনটিতে ক্লিক করে সেটআপ করে নিবেন তাছাড়া আপনারা চাইলে আপনাদের তিনজন বন্ধুর সাথে আপনার ফেসবুক একাউন্টে এড করে রাখতে পারবেন তার জন্য আপনারা 2 নাম্বার অপশন এ ক্লিক করবেন এরপর আপনাদের বন্ধুর অ্যাকাউন্টগুলো অ্যাড করে রাখবেন তাহলে আপনার যদি একাউন্টে কোন ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে খুব সহজে আপনারা ফিরে পাবেন।

অ্যাডভান্স নামের উপরে যে স্ক্রিনশটটি দেখতেছেন এই অপশনটির মাধ্যমে আপনারা যে কাজগুলো করতে পারেন ফেসবুক সিকিউরিটির জন্য যদি কোন কারনে আপনাদের ফেসবুক একাউন্ট রিকভার করা লাগে তাহলে সেটি উপরে যে ফেসবুকের এবাউট সিকিউরিটি বাড়াতে পারবেন।

সেভ ব্রাউজিং নামের যে অপশনটি দেখতেছেন এই অপশনটির মাধ্যমে আপনারা আপনাদের ফেসবুক একাউন্টে সেভ রাখতে পারবেন অবশ্যই আপনারা যখন এই অপশনটি অন করে রাখবেন সে ক্ষেত্রে আপনাদের যদি কোন ধরনের আনসেভ ব্রাউজিং করেন সেক্ষেত্রে সেটি অটোমেটিকলি জানিয়ে দিবে আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে এজন্য এই অপশন গুলো অনেক গুরুত্বপূর্ণ ফেসবুক সিকিউরিটির জন্য।

গেট হেলপ নামের যে অপশনটি আপনারা দেখতে পাচ্ছেন এখানে আরও দুটি একটা অপশন রয়েছে লার্ন মোর এবাউট সিকিউরিটি এই অপশনটির কাজ হচ্ছে আপনারা যদি ফেসবুকের আরও বেশকিছু সিকিউরিটি তথ্য সংগ্রহ করতে চান করুন।

এবং আরও তথ্য জানান ফেসবুক সম্পর্কে এছাড়া আরেকটি যে অপশনটি রয়েছে ইফ ইউ থিং ইউ অ্যাকাউন্ট হ্যাক এই অপশনটির মাধ্যমে আপনার যদি ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে থাকে তাহলে সে সম্পর্কে তথ্য এখানে এড করে রাখলে আপনার খুব সহজে আপনার হ্যাক হওয়া ফেসবুক একাউন্ট ফিরে পাবেন।

সম্মানিত প্রিয় দর্শক ফেসবুক সিকিউরিটি সম্পর্কে যতটুকু ফার্সি আপনাদেরকে জানাতে সবগুলো আপনাদের মাঝে শেয়ার করলাম অবশ্যই আপনারা যদি ফেসবুক সিকিউরিটি সম্পর্কে আরও তথ্য জানতে চান সেটি আমাদের কমেন্ট বক্সে লিখে জানাবেন তাছাড়া আপনার যদি আমাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে।

আপনাদের সেক্ষেত্রে অবশ্যই আপনারা আপনাদের মূল্যবান কমেন্ট লিখে আমাদের জানাবেন এছাড়া ফেসবুক সম্পর্কে যদি কোন তথ্য জানতে চান সেটি আমাদের জানাবেন প্রিয় দর্শক ভাল থাকুন সুস্থ থাকুন আজকে এই পর্যন্ত অবশ্যই আরো একটি ভাল আর্টিকেল নিয়ে আপনাদের সাথে দেখা হবে এবং আরও একটি ভাল বিষয় নিয়ে লেখার চেষ্টা করব সে পর্যন্ত আমাদের সাথে থাকুন ধন্যবাদ।

Related posts

অনলাইনে কিভাবে DBBL স্টুডেন্ট অ্যাকাউন্ট খুলবেন?

oursolve

ফেসবুক থেকে মুছে ফেলা ফাইলগুলি সহজেই দেখুন বাংলা টিউটোরিয়াল

oursolve

2021 সালে বাংলাদেশের সেরা ওয়েব হোস্টিং সংস্থা

oursolve